মিনহাজ আমান

রিসার্চ-লিড, ডিসমিসল্যাব
এই ছবিগুলো সাম্প্রতিক সিরিয়া-তুরস্ক ভূমিকম্পের নয়
This article is more than 1 year old

এই ছবিগুলো সাম্প্রতিক সিরিয়া-তুরস্ক ভূমিকম্পের নয়

মিনহাজ আমান
রিসার্চ-লিড, ডিসমিসল্যাব

তুরস্ক ও সিরিয়ায় সাম্প্রতিক ভূমিকম্পে আহত-নিহতের সংখ্যা ক্রমেই বাড়ছে। নিহতের সংখ্যা প্রায় ১৬ হাজারে পৌঁছেছে বলে জানা যাচ্ছে। 

স্বাভাবিকভাবেই সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার করে হতাহতের খবর ও সমবেদনা জানাচ্ছেন অনেকে। তবে সেসব পোস্টের সঙ্গে প্রায়ই এমন কিছু ছবি যুক্ত করা হচ্ছে— যা এই দুর্ঘটনার নয়। বরং অতীতের অন্য কোনো ঘটনার। 

এমনকি জনপ্রিয় টিভি সিরিজ গেম অব থ্রোনসের একটি দৃশ্যও প্রচারিত হয়েছে তুরস্ক-সিরিয়া সংশ্লিষ্ট পোস্টের সঙ্গে। এমন কিছু ছবি দেখে নিন এই পোস্টে।

বেশ কিছু ফেসবুক পোস্টগ্রুপে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, তুরস্কে ভূমিকম্পে আটকে পড়া নিজের মনিবকে শনাক্ত করার পর আহাজারি করছে একটি কুকুর। ছবিটিতে একটি কুকুরকে ধ্বংসাবশেষে আটকে থাকা মানুষের হাতের পাশে বসে থাকতে দেখা যাচ্ছে। 

কিন্তু ডিসমিসল্যাব যাচাই করে দেখেছে, ছবিটি অন্তত চার বছর পুরনো এবং এর সাথে সিরিয়া-তুরস্কে সংঘটিত ভূমিকম্পের কোনো সম্পর্ক নেই। 

ছবি ও ভিডিওর একাধিক মার্কেটপ্লেসে কুকুরের এই ছবিটি পাওয়া গেছে। এর মধ্যে এলামি মার্কেটপ্লেসে ছবিটির একটি তারিখ উল্লেখ আছে, ২০১৮ সালের ১৮ অক্টোবর। 

এছাড়া এটি যাচাই করে প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসিসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম। বাংলাদেশেও দাবিটি যাচাই করা হয়েছে।   

ছবি ও ভিডিওর মার্কেটপ্লেস থেকে ছড়িয়ে পড়া আরেকটি ছবি সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক প্রোফাইল থেকে পোস্ট হতে দেখা গেছে। 

ছবিটিতে দেখা যাচ্ছে ধ্বংসাবশেষের মধ্যে মাথায় হাত দিয়ে বসে আছে একটি শিশু। ফেসবুক পোস্টে বলা হচ্ছে, ছবিটি তুরস্ক ভূমিকম্পে পরিবারহারা এক শিশুর। 

কিন্তু রয়টার্সএপি এরই মধ্যে যাচাই করে দেখেছে, শিশুর এই ছবিটি পুরনো। এপির প্রতিবেদনে বলা হয়, এটি ২০১৮ সালে তোলা হয়েছিল ইউক্রেনে। এছাড়া দাবিটিকে বিভ্রান্তিকর হিসেবে চিহ্নিত করে প্রতিবেদন প্রকাশিত হয়েছে বাংলাদেশেও।

ভবন ধ্বসে পড়ার আরেকটি পুরনো ছবি সোশ্যাল মিডিয়ায়, এমনকি একটি মূলধারার গণমাধ্যমেও প্রচারিত হয়েছে তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পের বলে। 

সেখানে দেখা যায়, ধ্বসে পড়া একটি ভবনে উদ্ধারকাজ চলছে। কিন্তু এই ছবিটি তোলা হয়েছিল ২০২০ সালে, তুরস্কের আরেকটি ভূমিকম্পের সময়। সেসময় এই ছবিটি একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত হয়েছিল। এই ছবিটি নিয়েও প্রকাশিত হয়েছে ফ্যাক্টচেক প্রতিবেদন

তুরস্কের ভূমিকম্পের ছবি দাবি করে ছড়িয়েছে জনপ্রিয় টিভি সিরিজের একটি দৃশ্যও। ধ্বংসস্তুপের মধ্যে দুই নারী-পুরুষ একে অপরকে জড়িয়ে আছে– এমন একটি ছবির সঙ্গে তুরস্কের সংশ্লিষ্টতা ইঙ্গিত করে পোস্ট দেওয়া হয়েছে ফেসবুকে

কিন্তু যাচাইয়ে দেখা যায় ছবিটি আসলে গেম অব থ্রোনস টিভি সিরিজের একটি দৃশ্য। এই ছবিটিও যাচাই করেছে একাধিক ফ্যাক্টচেকিং সংস্থা

আরো কিছু লেখা