ফামীম আহমেদ

রিসার্চার, ডিসমিসল্যাব
পুরনো ভিডিও ও ছবি তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পের বলে প্রচার
This article is more than 10 months old
তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পের ছবি

পুরনো ভিডিও ও ছবি তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পের বলে প্রচার

ফামীম আহমেদ
রিসার্চার, ডিসমিসল্যাব

তুরস্ক ও সিরিয়ায় গতকালের (সোমবার) ভূমিকম্পের বলে দাবি করে একাধিক ফেসবুক পেজ ও গ্রুপে (, ) একটি ভিডিও পোস্ট করা হয়েছে। যাচাই করে দেখা গেছে, ভিডিওটি ২০২০ সালের তুরস্কে হওয়া আলাদা একটি ভূমিকম্পের। সে বছর ৩০ অক্টোবর, রিখটার স্কেলে ৬.৬ মাত্রার এই ভূমিকম্প দেশটির ইজমির প্রদেশে আঘাত হানে।

ফেসবুকে পাওয়া ৫৬ সেকেন্ডের এই ভিডিওর বিবরণে বলা হয়েছে, “ভূমিকম্পের সময় তুরস্কের একটি হোটেলের ফুটেজ। উল্লেখ্য, আজ ভোরে ৭ দশমিক ৮ মাত্রার এক ভূমিকম্প আঘাত হানে তুরস্ক ও সিরিয়ায়। এখন পর্যন্ত মারা গেছে ১৬০০ জন। (আল জাজিরা) কমেন্টে আরও ভিডিও আছে।” ভিডিওটি ৯ হাজারের বেশি বার দেখা হয়েছে।

ভিডিওটি থেকে কি-ফ্রেম নিয়ে রিভার্স সার্চ করে তুরস্কের দৈনিক ইয়েনি সাফাকের ওয়েবসাইটে ২০২০ সালের ৩১ অক্টোবরে প্রকাশিত একটি ভিডিও পাওয়া যায়। সাফাকের ভিডিওর সঙ্গে যে বিবরণ রয়েছে, সেটি তুর্কি ভাষা থেকে অনুবাদ করলে দাঁড়ায়: “ইজমিরের সেফেরিহিসার জেলার উপকূলে ৬.৬ মাত্রার একটি ভূমিকম্প হয়েছে। প্রচণ্ড ভূমিকম্পের সময় যে আতঙ্কের পরিস্থিতি তৈরি হয়েছিল তা নিরাপত্তা ক্যামেরায় প্রতিফলিত হয়েছে। ফুটেজে এমন কিছু মুহূর্ত ছিল যখন ভূমিকম্প অনুভব করা নাগরিকেরা আতঙ্কিত হয়ে পালাতে শুরু করেন।”

২০২০ সালের একই দিনে তুরস্কের স্থানীয় সংবাদমাধ্যম মিল্লিয়েত ও ইরানের সংবাদ সংস্থা মেহের নিউজ এজেন্সিতেও ভিডিওটি পাওয়া গেছে। দুটি সংবাদমাধ্যমেই ভিডিওটিকে তুরস্কের ইজমির প্রদেশের ভূমিকম্পের ফুটেজ বলা জানানো হয়েছে।

আলোচ্য ভিডিওটির বাইরে বিভিন্ন ফেসবুক পেজ ও গ্রুপে পুরনো ঘটনার ছবি গতকালের ভূমিকম্পের বলে ছড়ানো হয়েছে। যেমন: ২০২০ সালের জানুয়ারি মাসে তুরস্কের ইলাজিগ প্রদেশে ঘটে যাওয়া ভূমিকম্পের ছবিকে সোমবারের বলে দাবি করা হয়েছে এই পেজে

আরো কিছু ফেসবুক পেজগ্রুপে একটি কুকুরের ছবি দিয়ে দাবি করা হচ্ছে, গতকাল (সোমবার) তুরস্কে ভূমিকম্পে নিজের প্রভুকে শনাক্ত করার পর কুকুরটি আহাজারি করছে। এমন একটি পোস্টে বলা হয়েছে, “ভবনে আটকে পড়া প্রভূকে সনাক্ত করার পরে,পোষ্য কুকুরটির গগনবিদারী আহাজারি বিশ্ববাসীর নজর কেড়েছে..!”

তবে কুকুরের এই ছবিটি তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পের নয়। সেটি এরই মধ্যে যাচাই করা হয়েছে। দ্য কুইন্টের এই প্রতিবেদন থেকে জানা যায়, ছবিটি তোলা হয়েছিল ২০১৮ সালের অক্টোবরে। এটি প্রকাশিত হয়েছিল ছবি-ভিডিওর মার্কেটপ্লেস অ্যালামিশাটারস্টক-এ।

আরো কিছু লেখা