আবরার ইফাজ

রিসার্চ অফিসার, ডিসমিসল্যাব
ব্যালট পেপারে সিল মারার ভিডিওটি পুরোনো 
This article is more than 5 months old

ব্যালট পেপারে সিল মারার ভিডিওটি পুরোনো 

আবরার ইফাজ

রিসার্চ অফিসার, ডিসমিসল্যাব

কেএন টিভি মিডিয়া নামের একটি পেজ থেকে ব্যালটে আগেই সিল দিয়ে রাখার অভিযোগ তুলে একটি ভিডিও আপলোড করা হয়েছে। কিন্তু ডিসমিসল্যাবের যাচাইয়ে দেখা যায়, ভিডিওটি পুরোনো। আজকের অর্থাৎ দ্বাদশ জাতীয় নির্বাচনের নয়।

ভিডিওটিতে দেখা যাচ্ছে যে, একটি কেন্দ্রে অনেকগুলো ব্যালটে নৌকা মার্কায় সিল দিয়ে রাখার অভিযোগ করা হচ্ছে। ভিডিওটি এখন পর্যন্ত প্রায় ২ লক্ষ দর্শক দেখেছেন এবং ৩ হাজার জন শেয়ার করেছেন।

ভিডিওটিতে যে ব্যালট পেপার দেখা যাচ্ছে তা অস্পষ্ট হলেও, ব্যালটে হাতপাখা মার্কাটি স্পষ্ট দেখা যাচ্ছে। হাতপাখা মার্কা মূলত ইসলামী আন্দোলন বাংলাদেশের নির্বাচনী প্রতীক। কিন্তু আজকে অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইসলামী আন্দোলন বাংলাদেশ অংশগ্রহণ করছে না এবং তারা ভোট বর্জনেরও ডাক দিয়েছে।

এছাড়াও আজকের নরসিংদী-৪ ও কুমিল্লা-৭ আসনের কিছু ব্যালট পেপারে নৌকায় সিল দিয়ে রাখার ছবি ডেইলি স্টার, প্রথম আলোবিডিনিউজ২৪ এর সংবাদে পাওয়া যায়। সেগুলোতে হাতপাখা মার্কাটি দেখা যায়নি।

ভিডিওটির কমেন্টেও অনেকেই এটিকে মিথ্যা বলে নিশ্চিত করেছেন। একজন কমেন্ট করেছেন, “এগুলো আগের।মিথ্যা কথা। কারন এখানে হাতপাখা আছে। তারা তো নির্বাচনে আসে নাই।” আরেকজন কমেন্ট করেছেন, “হাত পাখা তো ভোটে আসেনাই এইটা তো মিথ্যা”।

তবে অনেকে ভিডিওটি আজকের নির্বাচনের ধরে নিয়ে বিভ্রান্তও হয়েছেন। একজন কমেন্টে লিখেছেন, “চোরের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব না এটা একদম জলের মতো পরিস্কার।” আরেকজন কমেন্ট করেছেন, “ভোটের নামে তামাসা করার কি দরকার ছিল।”

আরো কিছু লেখা