তামারা ইয়াসমীন তমা

রিসার্চার, ডিসমিসল্যাব
রুমিন ফারহানার অসুস্থতা নিয়ে ফটোকার্ড প্রকাশ করেনি আজকের পত্রিকা
This article is more than 6 months old

রুমিন ফারহানার অসুস্থতা নিয়ে ফটোকার্ড প্রকাশ করেনি আজকের পত্রিকা

তামারা ইয়াসমীন তমা
রিসার্চার, ডিসমিসল্যাব

সাবেক সংসদ সদস্য ও রাজনীতিবিদ ব্যরিষ্টার রুমিন ফারহানাকে নিয়ে সামাজিক মাধ্যমে সম্প্রতি ছড়াতে দেখা গেছে একটি মেডিকেল ব্যবস্থাপত্র এবং মূলধারার গণমাধ্যমের লোগো সম্বলিত গ্রাফিক কার্ড (, )। তবে ডিসমিসল্যাবের যাচাইয়ে দেখা গেছে এগুলো ভুয়া।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় দৈনিক আজকের পত্রিকার লোগোসহ একটি ফটোকার্ড ছড়াতে দেখা যায়, যেখানে লেখা আছে “তীব্র অবসাদ আর মানসিক রোগে ভুগছেন বিএনপি নেত্রী রুমিন ফারহানা”। ফটোকার্ডে মনোরোগ বিশেষজ্ঞ প্রফেসর ডা. ব্রিগেডিয়ার জেনারেল মো. আজিজুল ইসলামের নাম ও ২৮ অক্টোবর তারিখ যুক্ত থাকতে দেখা গেছে। মেডিকেল ব্যবস্থাপত্রটি সোশ্যাল মিডিয়ায় প্রচারিত হয়েছে কোনো পত্রিকার লোগো ছাড়াও। 

রুমিন ফারহানার নাম সম্বলিত ব্যবস্থাপত্রটিতে আত্মহত্যা প্রবণতাসহ মানসিক অবসাদের বিভিন্ন লক্ষণের উল্লেখ ছিল। এছাড়া, লক্ষণগুলোতে আক্রান্ত ব্যক্তি মেজর ডিপ্রেশন ডিজঅর্ডার ও পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিজঅর্ডারে (পিটিএসডি) ভুগছেন বলে উল্লেখ করেন ডা. আজিজুল ইসলাম। 

এ বিষয়ে দৈনিক ‘আজকের পত্রিকা’র উপসম্পাদক সাহিদুল ইসলাম চৌধুরীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “এই ফটোকার্ডটি আজকের পত্রিকার নয়”। এছাড়া, ছড়িয়ে পড়া মেডিকেল প্রতিবেদনটি রুমিন ফারহানার কি না এ বিষয়ে তাঁর সঙ্গে যোগাযোগ করা হলে ডিসমিসল্যাবকে তিনি জানান, এটি ভুয়া।

ছড়িয়ে পড়া মেডিকেল রিপোর্টের বিষয়ে স্কয়ার হাসপাতালের চিকিৎসক প্রফেসর ডা. ব্রিগেডিয়ার জেনারেল মো. আজিজুল ইসলামের সঙ্গে তাঁর ফেসবুক পেজে যোগাযোগ করা হয়। তিনি ডিসমিসল্যাবকে জানান, এই ব্যবস্থাপত্রটি তাঁর নয় এবং এটি ভুয়া।

আরো কিছু লেখা