মিনহাজ আমান

রিসার্চ-লিড, ডিসমিসল্যাব
ঢাকার দাবি করে সিলেটের পুরনো হামলার ভিডিও ফেসবুকে 
This article is more than 2 months old
ft

ঢাকার দাবি করে সিলেটের পুরনো হামলার ভিডিও ফেসবুকে 

মিনহাজ আমান
রিসার্চ-লিড, ডিসমিসল্যাব

৬ জানুয়ারি দিবাগত রাতে সামাজিক মাধ্যম ফেসবুকে যানবাহনের উপর হামলার একটি ভিডিও দিয়ে দাবি করা হয় এটি ঢাকার ঘটনা। কিন্তু যাচাই করে দেখা যায় ভিডিওটি সিলেটের গত নভেম্বর মাসের, স্বেচ্ছাসেবক দলের একটি কর্মসূচির। 

ভোটের আগের রাতে ১১টার দিকে একাধিক পেজ থেকে (, ) ভিন্ন ক্যাপশনে এই ভিডিওটি পোস্ট করে বলা হয়, এটি ঢাকার বর্তমান চিত্র। ভিডিওটিতে বেশ কিছু ব্যক্তিকে  অতর্কিতভাবে গাড়িতে, সিএনজিতে আগুন দিতে দেখা যায়। কিন্তু ভিডিওটির একটি অংশে আজফা’স সুইট এন্ড ডেজার্ট নামে একটি রেস্টুরেন্টের ব্যানার দেখা যায়। সেই সূত্র ধরে ভিডিও খুঁজতে গিয়ে আসল ভিডিওটি খুঁজে পায় ডিসমিসল্যাব। গত ২৬ ও ২৭ নভেম্বর আপলোড করা দুটি ভিডিও থেকে জানা যায়, ভিডিওটি সিলেটের সুবিদবাজার এলাকার। এছাড়া ‘সিলেট টু নিউ ইয়র্ক’ নামের একটি ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড করা হয়, যার ক্যাপশনে বলা হয়েছে, “১ দফা দাবিতে চলমান অবরোধ সফল করতে রোববার সন্ধ্যায় নগরীতে মশাল মিছিল ও বিক্ষোভ সমাবেশ করে সিলেট জেলা স্বেচ্ছাসেবক দল”। 

এছাড়া মূলধারার গণমাধ্যমে খোঁজ করেও এই ঘটনার প্রমাণ মেলে। ২৭ নভেম্বর বাংলাদেশ সংবাদ সংস্থার এক খবরে বলা হয়, “সিলেটে বিএনপি ও সমমনা দলের ডাকা অবরোধ কর্মসূচি চলাকালে একটি এম্বুলেন্সে আগুন দিয়েছে অবরোধ সমর্থকরা। রোববার (২৬ নভেম্বর) রাতে সিলেট নগরীর সুবিদবাজার এলাকায় এ ঘটনা ঘটে।” একইভাবে দৈনিক প্রথম আলোর ২৬ নভেম্বরে প্রকাশিত খবরেও সেই ঘটনার কথা বলা হয়। 

আরো কিছু লেখা