তামারা ইয়াসমীন তমা

রিসার্চার, ডিসমিসল্যাব
সিলিকন ভ্যালি ব্যাংক যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক নয়
This article is more than 11 months old
Silicon Valley Bank Feature Image

সিলিকন ভ্যালি ব্যাংক যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক নয়

তামারা ইয়াসমীন তমা
রিসার্চার, ডিসমিসল্যাব

যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক দেউলিয়া বা বন্ধ হয়েছে শিরোনামে সম্প্রতি দেশের বেশ কয়েকটি গণমাধ্যমে খবর বেরিয়েছে। কিন্তু যাচাই করে দেখা গেছে, যে প্রতিষ্ঠানটি নিয়ে এমন খবর সেই সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক নয়, বরং এটি দেশটিতে কোনো ব্যাংক বন্ধ করে দেওয়ার দ্বিতীয় বৃহত্তম ঘটনা।

যুক্তরাষ্ট্রের ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স কর্পোরেশনের (এফডিআইসি) তথ্য অনুযায়ী, বন্ধ ঘোষণা করা ব্যাংকগুলোর মধ্যে এসভিবি সম্পদমূল্যে দ্বিতীয় বৃহত্তম, তবে সবগুলো ব্যাংকের মধ্যে সম্পদমূল্যে এর অবস্থান ১৬ তম।

গত কয়েকদিনে অন্তত ৮টি বাংলাদেশি গণমাধ্যম, বিষয়টি নিয়ে ভুল শিরোনাম অথবা তথ্য দিয়ে খবর প্রকাশ করেছে। এদের কয়েকটি (, , , , ) শিরোনাম ও মূল অংশে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংকের দেউলিয়া হওয়ার কথা উল্লেখ করে। দুটি (, ) গণমাধ্যম তাদের মূল সংবাদে সঠিক তথ্য দিলেও শিরোনামে ভুল করে। আরেকটি গণমাধ্যম () প্রতিবেদনের সংবাদ অংশে সিলিকন ভ্যালিকে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক বলে উল্লেখ করা হয়।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, মোট সম্পদমূল্যের বিচারে যুক্তরাষ্ট্রে এসভিবি রয়েছে ১৬তম অবস্থানে, এবং ২০২২ সালের ৩১ ডিসেম্বর নাগাদ ব্যাংকটির মোট ২০৯ বিলিয়ন ডলারের সম্পদ ছিল।

এই তালিকা অনুযায়ী, সম্পদমূল্যের বিচারে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ব্যাংক হল জেপি মরগ্যান চেজ (৩.২ ট্রিলিয়ন ডলার) এবং দ্বিতীয়তে রয়েছে ব্যাংক অব আমেরিকা (২.৪ ট্রিলিয়ন ডলার)। 

সিএনএন, ওয়াশিংটন পোস্ট, নিউ ইয়র্ক টাইমস-এর মতো পত্রিকাগুলো বলেছে, এসভিবির বন্ধ হয়ে যাওয়া যুক্তরাষ্ট্রের ইতিহাসে ব্যাংক-পতনের দ্বিতীয় বৃহত্তম ঘটনা। এসব গণমাধ্যমের কোথাও সিলিকন ভ্যালি ব্যাংককে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক বলে উল্লেখ করা হয়নি। 

এফডিআইসির ওয়েবসাইট অনুযায়ী, ২০০১ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত ৫৬৩টি ফেডারেল বীমাকৃত ব্যাংক বন্ধ হয়েছে। ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, ২০০৮ সালের অর্থনৈতিক মন্দায় ওয়াশিংটন মিউচুয়াল ব্যাংক বন্ধ হয়, এবং এটি ছিল যুক্তরাষ্ট্রের ইতিহাসে ফেডারেলি ইনশিওরড কোনো ব্যাংকের বন্ধ হওয়ার বৃহত্তম ঘটনা। সে সময় তাদের মোট সম্পদ মূল্য ছিল ৩০৭ বিলিয়ন ডলার। আর ২০৯ বিলিয়ন ডলার সম্পদমূল্য নিয়ে সিলিকন ভ্যালি ব্যাংক হলো বন্ধ হওয়া ব্যাংকগুলোর মধ্যে দ্বিতীয় বৃহত্তম।

এদিকে গত ১২ মার্চ, সিগনেচার ব্যাংক নামের আরও একটি ব্যাংক বন্ধ করে নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের নিয়ন্ত্রক সংস্থা। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ব্যাংক বন্ধের ঘটনার দিক থেকে একে তৃতীয় বৃহত্তম ঘটনা বলে উল্লেখ করা হচ্ছে। 

আরো কিছু লেখা