ফামীম আহমেদ

রিসার্চার, ডিসমিসল্যাব
এটি নেপালের নয়, রাশিয়ায় ২০২১ সালের বিমান দুর্ঘটনার ভিডিও
This article is more than 1 year old

এটি নেপালের নয়, রাশিয়ায় ২০২১ সালের বিমান দুর্ঘটনার ভিডিও

ফামীম আহমেদ

রিসার্চার, ডিসমিসল্যাব

গত ১৫ জানুয়ারি ২০২৩ সালে নেপালের পোখারায় একটি বিমান বিধ্বস্ত হয়। ইয়েতি এয়ারলাইন্সের এই ফ্লাইট ৬৯১-এ ৬৮ জন যাত্রীসহ মোট ৭২ জন আরোহী ছিলেন। 

এই মর্মান্তিক দুর্ঘটনাকে ঘিরে সামাজিক মাধ্যমে বেশ কিছু বিভ্রান্তিকর ছবি ও ভিডিও ছড়িয়েছে।

নেপালের বিমান দুর্ঘটনার দৃশ্য বলে একটি ভিডিও সামাজিক মাধ্যমে অনেকে (, , , , , ) শেয়ার করেছেন। ভিডিওটিতে দেখা যাচ্ছে, পাহাড়ি একটি এলাকার উপর দিয়ে ওড়ার সময় একটি বিমানের পাখায় আগুন লেগে বিধ্বস্ত হচ্ছে।

তবে ডিসমিসল্যাবের যাচাইয়ে দেখা গেছে, ভিডিওটি নেপালের পোখারায় সংঘটিত দুর্ঘটনার নয়।

মূলত এটি এক বছর আগে রাশিয়ার ইলিউশিন আইএল-১১২ভি নামক একটি সামরিক পরিবহন বিমানের প্রোটোটাইপ বিধ্বস্ত হওয়ার ভিডিও। ২০২১ সালের ১৭ আগস্ট বিমানটি পরীক্ষামূলক উড্ডয়নের সময়ে রাশিয়ার কুবিঙ্কা এয়ারফিল্ডে বিধ্বস্ত হয়েছিলো৷

ভাইরাল হওয়া ভিডিওটির ফ্রেম থেকে রিভার্স ইমেজ সার্চ করে রাশিয়ান সামাজিক মাধ্যম ভিকন্টাক্টি-তে একইরকম ভিডিও পাওয়া গেছে যা ২০২১ সালের ১৭ আগস্ট আপলোড করা হয়।

১ মিনিট ১৮ সেকেন্ডের ভিডিওটির ক্যাপশনে রুশ ভাষায় মস্কো শহরের কথা উল্লেখ আছে।

এরপর ‘moscow plane crash 2021’ কীওয়ার্ডগুলো গুগলে সার্চ করে একইরকম একাধিক ভিডিও বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে পাওয়া গেছে।

এর মধ্যে ২০২১ এর ১৭ আগস্ট রিপাবলিক ওয়ার্ল্ড-এর ইউটিউব চ্যানেলে প্রকাশিত ভিডিওটির শিরোনাম হচ্ছে: “দেখুন: রাশিয়ান কার্গো বিমান পরীক্ষামূলক উড্ডয়নের সময় মস্কোর কাছে বিধ্বস্ত, নিহত ৩”।

দ্য ইনসাইডার এর ২০২১ সালের ১৭ আগস্টের প্রতিবেদনে রাশিয়ায় সেই বিমান দুর্ঘটনা সংক্রান্ত প্রতিবেদনেও ভিডিওটি সংযুক্ত ছিল।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, রাশিয়ার ইলিউশিন আইএল-১১২ভি নামের সামরিক পরিবহন বিমানের পরীক্ষামূলক পরিচালনার সময়ে বিধ্বস্ত হয়। বিমানটি মস্কো থেকে ৪৫ কিলোমিটার পশ্চিমে কুবিঙ্কা এয়ারফিল্ডে বিধ্বস্ত হয়েছিলো। এতে ২ জন টেস্ট পাইলট ও ১ জন ফ্লাইট ইঞ্জিনিয়ারসহ মোট ৩ জন মারা যান।

এই ঘটনার ছবিসহ খবর আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমে যেমন: রয়টার্স, এপি নিউজ, ইউরো নিউজ-এ প্রকাশিত হয়েছে।

অর্থাৎ, আলোচ্য ভিডিওটিকে বাংলাদেশের সামাজিক মাধ্যমে নেপালের বিমান দুর্ঘটনার দৃশ্য বলে যে দাবি করা হচ্ছে তা অসত্য।

আরো কিছু লেখা