ফামীম আহমেদ

রিসার্চার, ডিসমিসল্যাব
নারী দিবস উপলক্ষে কোনো গিফট দিচ্ছে না আড়ং
This article is more than 12 months old
Aarong-Feature

নারী দিবস উপলক্ষে কোনো গিফট দিচ্ছে না আড়ং

ফামীম আহমেদ
রিসার্চার, ডিসমিসল্যাব

“আড়ং উইমেন্স ডে গিফট” শীর্ষক একটি ওয়েবপেজের লিংক ছড়াতে দেখা গেছে ফেসবুক ম্যাসেঞ্জারে। পেজটির বিবরণে বলা আছে, “Through the questionnaire, you will have a chance to get 10000 taka.” অর্থাৎ “প্রশ্নোত্তরের মাধ্যমে, আপনি পাবেন ১০০০০ টাকা জেতার সুযোগ।”

সত্যিই আড়ং এমন কোনো উপহার দিচ্ছে কিনা– তা নিশ্চিত হওয়ার জন্য একাধিক ব্যক্তি পোস্ট (, ) করেছেন ফেসবুকে। ডিসমিসল্যাবের যাচাইয়ে দেখা গেছে, নারী দিবস উপলক্ষে আড়ং এমন কোনো গিফটের অফার দেয়নি। 

ফ্যাক্টচেক

ওয়েবপেজটিতে প্রবেশ করার পর ৪টি প্রশ্নের জবাব দেওয়ার আহ্বান জানানো হয়। সেগুলোর জবাব দিলে “আড়ং” লেখা ৯টি গিফট বক্স সম্বলিত আরেকটি পেজ আসে। সেখানে গিফট বক্স নির্বাচনের ৩টি সুযোগ দেওয়া হয়। বক্স নির্বাচনে ১০০০০ টাকা জেতার পর পরেই জানানো হয় ‘অভিনন্দন’।

এরপর গিফট পাওয়ার জন্য দেওয়া হয় ৩টি শর্ত। ৫টি গ্রুপে বা ২০ জন বন্ধুকে এই প্রমোশনের ব্যাপারে বলতে হবে। এবং ঠিকানা দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। তাহলে ৫-৭ দিনের মধ্যে গিফটগুলো পাঠিয়ে দেয়া হবে।

কিন্তু আড়ং-এর অফিসিয়াল ওয়েবসাইটে ২০২৩ সালের নারী দিবস উপলক্ষে এমন কোনো গিফট অফার খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও তাদের অফিসিয়াল ফেসবুক পেজেও এরকম কোনো অফারের পোস্ট নেই। এ ব্যাপারে জানতে তাদের কাস্টমার কেয়ারে যোগাযোগ করা হলে সেখানকার এক প্রতিনিধি ডিসমিসল্যাবকে বলেন, “এটা ফেক লিংক স্যার। কাইন্ডলি এসব লিংকে প্রবেশ না করার জন্যে অনুরোধ করা হচ্ছে।”

এর আগেও আড়ং নিয়ে এরকম বিভ্রান্তিমূলক দাবি ছড়িয়েছিল। ২০২২ সালে, ৩৫ বছর পূর্তি উপলক্ষে আড়ং ৫ হাজার টাকা দিচ্ছে– এমন দাবি যাচাই করে প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

আরো কিছু লেখা