তৌহিদুল ইসলাম রাসো

রিসার্চ অফিসার, ডিসমিসল্যাব
সম্পাদিত ভিডিওটি অভিনেত্রী তানজিন তিশার নয়
This article is more than 2 months old
Tanjin Tisha Feature Image

সম্পাদিত ভিডিওটি অভিনেত্রী তানজিন তিশার নয়

তৌহিদুল ইসলাম রাসো
রিসার্চ অফিসার, ডিসমিসল্যাব

সম্প্রতি ছোট পর্দার অভিনেত্রী তানজিন তিশার একটি ডিপফেক ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। একাধিক ফেসবুক পেজে (, ) ভিডিওটি রিল আকারে শেয়ার করতে দেখা গেছে। ব্যক্তিগত প্রোফাইল থেকেও ভিডিওটি শেয়ার করেছেন অনেকে (, , )। তবে যাচাইয়ে দেখা গেছে একটি ভিডিও সম্পাদনা করে সেখানে অন্য এক নারীর মুখের জায়গায় তিশার মুখ বসিয়ে দেওয়া হয়েছে।

সম্পাদনা করা এই ভিডিওটি শেয়ার হতে দেখা যায় “সুস্মিতা” নামের ফেসবুক পেজ থেকে। ২৭ ডিসেম্বর পোস্ট করা ভিডিওটি এ পর্যন্ত ৬০ বার শেয়ার হয়েছে। এক দিন পর “অনলাইন হেল্প ট্রিকস” নামের আরেকটি ফেসবুক পেজ থেকেও একই ভিডিও রিল আকারে শেয়ার হয়। সেই পেজ থেকে ভিডিওটি শেয়ার করা হয়েছে ১৩ বার।

“সুস্মিতা” নামের পেজ থেকে পোস্ট করা রিলটির ক্যাপশনে লেখা ছিল, “তানজিন তানিশার ফুল ভিডিওটি দেখতে চাইলে পিন কমেন্টের লিংকে ক্লিক করে টেলিগ্রাম ইনস্টল করো, তাহলে ফুল ভিডিওটি দেখতে পাবে”। কমেন্টের লিংকে ক্লিক করলে সেটি একটি টেলিগ্রাম প্রোফাইলে নিয়ে যায়। একই প্রোফাইলের লিংক “সুস্মিতা” পেজের ইন্ট্রোতেও দেখা যায়। ফেসবুক ও টেলিগ্রাম; উভয় প্রোফাইল বিশ্লেষণে দেখা যায়, সেগুলো থেকে বিভিন্ন সময়ে পর্নোগ্রাফিক ছবি-ভিডিও শেয়ার করা হয়েছে। “অনলাইন হেল্প ট্রিকস” পেজ থেকে পোস্ট করা ভিডিওতেও একই টেলিগ্রাম প্রোফাইলের লিংক যুক্ত করা হয়েছে।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে প্রকৃত ভিডিওটি একাধিক পর্নসাইটে খুঁজে পাওয়া যায়। সবচেয়ে পুরোনো ভিডিওটি পোস্ট করা হয়েছিল ২০২১ সালের ৯ আগস্ট। ১ মিনিট ৪৯ সেকেন্ডের ওই ভিডিওটিতে এক নারীকে পোশাক পরিবর্তনরত অবস্থায় দেখতে পাওয়া যায়।

সম্পাদনা করে সেই ভিডিওতে থাকা নারীর মুখের জায়গায় বসিয়ে দেওয়া হয়েছে তিশার মুখ। মূল ভিডিওটির ৩৩ থেকে ৪০ সেকেন্ড পর্যন্ত অংশটি ব্যবহার করা হয়েছে সম্পাদনা করা রিলটিতে। 

ডিপফেক প্রযুক্তি ব্যবহার করে নারী অভিনেত্রীদের এমন ভিডিও প্রচার এবারই প্রথম নয়। এর আগেও ভারতীয় অভিনেত্রী রাশমিকা মান্দানা, আলিয়া ভাট, কাজল ও ক্যাটরিনা কাইফকে নিয়ে বানানো ডিপফেক ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। এর আগে এমন ডিপফেক ভিডিও ছড়াতে দেখা গেছে বাংলাদেশি নারী রাজনীতিবিদদের নিয়েও।

আরো কিছু লেখা