ফাতেমা তাবাসুম

ফেলো, ডিসমিসল্যাব
ক্রিকেট সংক্রান্ত পেজ থেকে ছড়াচ্ছে ক্রিকেট নিয়ে ভুয়া উদ্ধৃতি
Ganguly Fake Quote Featured Image

ক্রিকেট সংক্রান্ত পেজ থেকে ছড়াচ্ছে ক্রিকেট নিয়ে ভুয়া উদ্ধৃতি

ফাতেমা তাবাসুম
ফেলো, ডিসমিসল্যাব

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর একটি মন্তব্য ছড়িয়ে পড়তে দেখা গেছে। দাবি করা হচ্ছে যে, গাঙ্গুলী বলেছেন, “বাংলাদেশী ফ্যানরা একটি ট্রফি জেতার অপেক্ষার চেয়ে সাকিব তামিমের বন্ধুত্বের মিলন হওয়ার অপেক্ষায় আছে”। তবে মূলধারার কোনো গণমাধ্যম কিংবা গাঙ্গুলীর ভেরিফায়েড ফেসবুক বা টুইটার পেজে এমন কোনো মন্তব্য খুঁজে পায়নি ডিসমিসল্যাব।  

গাঙ্গুলীর নামে ভুয়া মন্তব্য সম্বলিত একটি ফটোকার্ড ফেসবুকে আপলোড করা হয় “Cricket Zone 24” নামের একটি পেজ থেকে, গত ২৮ জানুয়ারি। ফেসবুকে এই পোস্টটিতে দেখা যায় ৪২ হাজারের বেশি রিয়্যাকশন। কমেন্ট আছে ৭০০-রও বেশি। ফটোকার্ডটিতে ক্রিকেট জোন ২৪-এর লোগো আছে। এছাড়াও একই মন্তব্য সম্বলিত অন্য আরেক ধরনের ফটোকার্ড আপলোড করা হয়েছে “24 ঘন্টা খেলার খবর” নামের একটি পেজ থেকে। এই পোস্টটিতে আছে ২৭৫টি রিয়্যাকশন। ভুয়া এই মন্তব্যের ফটোকার্ড ব্যবহার করে সংক্ষিপ্ত কিছু ভিডিও-ও আপলোড করা হয়েছে ইউটিউবে (, , )।

কোনো পোস্টেই উল্লেখ করা হয়নি যে, গাঙ্গুলী এই কথা কবে বা কোথায় বলেছেন। দেওয়া হয়নি কোনো সূত্রও। শুধু গাঙ্গুলীর এই ভুয়া মন্তব্যের ক্ষেত্রেই নয়, “Cricket Zone 24” নামের পেজটি থেকে এর আগেও এমন ভুয়া মন্তব্য সম্বলিত ফটোকার্ড শেয়ার করার নজির দেখা যায়। এবং সেগুলো নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদনও প্রকাশিত হয়েছে। পেজটি খোলা হয়েছিল ২০২৩ সালের ১৩ মার্চ, “Troll Cricket Memes” নামে। পরে ২১ মে সেটির নাম পরিবর্তন করে রাখা হয় “Cricket Zone 24”। শুধু ২০২৩ সালের ডিসেম্বর মাসেই এই পেজ থেকে ছড়িয়েছে এমন তিনটি ভুয়া উদ্ধৃতি সম্বলিত পোস্ট। 

২০২৩ সালের ১৭ ডিসেম্বর বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার নাজমুল হোসেন শান্তর একটি ভুয়া উদ্ধৃতি ছড়িয়েছে Cricket Zone 24 নামের পেজটি থেকে। সেখানে দাবি করা হয়েছিল যে, শান্ত বলেছেন, “সৌম্য ভাইয়ের জন্যই আমরা এই ম্যাচটি হেরেছি”। সেসময় নিউজিল্যান্ডের বিপক্ষে একটি ওয়ানডে ম্যাচে বাংলাদেশের পরাজয়ের পর ছড়িয়েছিল এমন পোস্ট। কিন্তু শান্ত এমন কোনো মন্তব্য করেননি বলে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। সেই ম্যাচে শূন্য রানে আউট হয়েছিলেন সৌম্য সরকার। 

তিন দিন পর, ২১ ডিসেম্বর একই পেজ থেকে আরেকটি ভুয়া উদ্ধৃতি সম্বলিত পোস্ট ছড়ায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপনের নামে। সেখানে দাবি করা হয়েছিল যে, তিনি অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ জয়ী ক্রিকেটারদের জন্য ২০ লাখ টাকা অর্থ পুরস্কারের ঘোষণা দিয়েছেন। এটিও ছিল মিথ্যা দাবি। এবং এই ভুয়া উদ্ধৃতি নিয়েও ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

২৬ ডিসেম্বর আবারও একই রকমের ভুয়া উদ্ধৃতি সম্বলিত পোস্ট প্রকাশিত হয়েছিল এই পেজ থেকে। এবারের উদ্ধৃতিটি ছিল পাকিস্তানের সাবেক ক্রিকেটার শোয়েব আকতারকে নিয়ে। এখানে দাবি করা হয়, শোয়েব আকতার বলেছেন, “বাবর আজম আজ যদি আইপিএলের নিলামে উঠতো, তাহলে তার দাম হতো ৩০-৩৫ কোটি”। এই ভুয়া উদ্ধৃতিটি নিয়েও ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশিত হয়। এই পোস্টটিতে দেখা গেছে সাড়ে ৯ হাজার রিয়্যাকশন। 

আরো কিছু লেখা