আবরার ইফাজ

রিসার্চ অফিসার, ডিসমিসল্যাব
প্রধানমন্ত্রীকে জাতিসংঘ মহাসচিবের পাঠানো চিঠিটি বানোয়াট নয়
This article is more than 1 month old
gutares

প্রধানমন্ত্রীকে জাতিসংঘ মহাসচিবের পাঠানো চিঠিটি বানোয়াট নয়

আবরার ইফাজ
রিসার্চ অফিসার, ডিসমিসল্যাব

সম্প্রতি জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পুনঃনির্বাচিত হওয়ার জন্যে অভিনন্দন জানিয়ে চিঠি পাঠানোর বিষয়টি বিভিন্ন গণমাধ্যমের মাধ্যমে সামনে আসে (,,,,,)। এই চিঠিকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অনেকেই দাবি করতে শুরু করে যে চিঠিটি বানোয়াট (,,,,)।

একটি ফেসবুক পোস্টে বলা হয়, “জাতিসংঘ মহাসচিবের নামে কি বানোয়াট চিঠি প্রচার করেছিল আওয়ামীলীগ? ১৮ জানুয়ারির তারিখে সই করা কথিত এই চিঠি প্রথমে আপলোড করেছিল গুজবিস্ট ধারাপাত। এটা নিয়ে অনেকে খোঁজাখুজি করে হদিস বের করতে পারেনি, পরে অবশ্য সে পোস্ট সরিয়ে দিয়েছে। ডেইলি স্টার প্রথমে নিউজ করার পরে সরিয়ে নিয়েছে। কিন্তু চিঠি পড়ে দেখা গেলো অনেকগুলো ভুলে ভরা। তারিখ ফর্মেট বাংলাদেশী স্টাইলে, ভেতরে অনেকগুলো ভুল ইংরেজি, অযাচিত কমার ব্যবহার, সব মিলিয়ে জাতিসংঘের ইংরেজি জ্ঞান নিয়ে প্রশ্ন ওঠে। আর যদি ভুয়া চিঠি বানিয়ে থাকে ধারাপাত গং তবে তো কথাই নাই!”

চিঠির সত্যতা যাচাই করতে ডিসমিসল্যাব যোগাযোগ করে বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর কার্যালয়ের সাথে। তারা ডিসমিসল্যাবকে জানান যে এই চিঠিটা বানোয়াট নয়। কার্যালয় থেকে একটি চিঠি পাঠানো হয় যার সাথে ফেসবুকে শেয়ার হওয়া চিঠির মিল রয়েছে।

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করার পরবর্তীতে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থার পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানানো হয়েছে। জাতিসংঘের মহাসচিবও ১৮ জানুয়ারিতে একটি চিঠির মাধ্যমে অভিনন্দন জানান।

আরো কিছু লেখা