আবরার ইফাজ

রিসার্চ অফিসার, ডিসমিসল্যাব
রাইসির প্রাণহানির খবরে গণমাধ্যমে পুরোনো দুর্ঘটনার ছবি
This article is more than 1 month old

রাইসির প্রাণহানির খবরে গণমাধ্যমে পুরোনো দুর্ঘটনার ছবি

আবরার ইফাজ

রিসার্চ অফিসার, ডিসমিসল্যাব

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। দুর্ঘটনাস্থল থেকে রাইসিসহ আরো কয়েকজনের মরদেহ ইতোমধ্যেই উদ্ধার হয়েছে। পাওয়া গেছে ছবিও। তবে এরই মধ্যে কিছু গণমাধ্যমে দুর্ঘটনার একটি ভুল ছবি ব্যবহার হতে দেখা যায়। যাচাইয়ে পাওয়া যায়, ছবিটি ২০২০ সালে ইরানের মাজানদারান প্রদেশের একটি বিমান দুর্ঘটনার পর তোলা।

এই ভুল ছবি ব্যবহারকারী গণমাধ্যমের মধ্যে রয়েছে বিবিসি নিউজ বাংলা। ২০ মে সকাল ৯টা ৩৭ মিনিটে প্রকাশিত “হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট এব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যু” শিরোনামের প্রতিবেদনে বিধ্বস্ত একটি বিমানের ছবি দিয়ে বিবিসি ক্যাপশন করে “বিধ্বস্ত হেলিকপ্টারের ছবি।” ছবিটি কোন বিমান দুর্ঘটনার এর কোন তথ্য নেই ক্যাপশনে। যাচাইয়ে ডিসমিসল্যাব দেখতে পায়, ছবিটি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির হেলিকপ্টার দুর্ঘটনার নয়। এটি আসলে ২০২০ সালে ইরানেই ঘটা ভিন্ন একটি বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনার (, )। এছাড়া ইরানের সাংবাদিক গনচেহ হাবিবিআজাদ তার এক্স (সাবেক টুইটার) একাউন্ট থেকে নিশ্চিত করেন যে ছবিটি ২০২০ সালে ইরানের মাজানদারান প্রদেশে ঘটনা একটি বিমান দুর্ঘটনার ছবি। এক্স হ্যান্ডেলে হাবিবি আজাদ নিজের পেশাগত পরিচয় হিসেবে বিবিসির মনিটরিং টিমের সাংবাদিক হিসেবে উল্লেখ করেছেন। সাধারণত পুরোনো ছবি ব্যবহারের ক্ষেত্রে সংবাদমাধ্যমগুলো ‘ফাইল ছবি’ উল্লেখ করে থাকে, যা বিবিসি বাংলাও অনুসরণ করে। যেমন “সোমালি জলদস্যু কারা এবং কীভাবে তাদের উত্থান?” শিরোনামের একটি প্রতিবেদনে পুরোনো ছবি ব্যবহার করলে তার সাথে ‘ফাইল ছবি’ উল্লেখ করতে দেখা যায় বিবিসি নিউজ বাংলাকে। রাইসির প্রতিবেদনের ক্ষেত্রে তারা এটি উল্লেখ করেনি। অবশ্য ইতোমধ্যেই বিবিসি বাংলা ছবিটি পরিবর্তন করেছে। 

একই ভুল ছবিকে থাম্বনেইল হিসেবে ব্যবহার করে ইউটিউব ভিডিও প্রকাশ করেছে বাংলাদেশের গণমাধ্যম এটিএন বাংলা। অনলাইন নিউজ পোর্টাল ফ্রিডম বাংলা নিউজও তাদের প্রকাশিত প্রতিবেদনে একই পুরোনো ছবি ব্যবহার করেছে। পাকিস্তান রেড ক্রিসেন্ট থেকে প্রকাশিত শোকবার্তাতেও এই ভুল ছবিটি ব্যবহার হতে দেখা যায়। বাংলাদেশের অনেক ফেসবুক ব্যবহারকারী একই ভুল ছবিকে রাইসির দুর্ঘটনার ছবি মনে করে পোস্ট দিয়েছেন (, , , , )।

১৯ মে রবিবার ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের জোলফা এলাকার কাছে দেশটির প্রেসিডেন্ট রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানসহ আরো কয়েকজনকে বহনকারী হেলিকপ্টারটি দুর্ঘটনার শিকার হয়। এতে সব আরোহী নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে ইরানের সরকারি সংবাদ মাধ্যম ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সি (আইআরএনএ)। 

আরো কিছু লেখা