ফামীম আহমেদ

রিসার্চার, ডিসমিসল্যাব
চীনের দুটি আলাদা বাঁধকে ভারত-বাংলাদেশের ‘পানি বাঁধ’ বলে প্রচার
This article is more than 12 months old
China-India-Bangladesh-Dam-Factcheck-Feature5

চীনের দুটি আলাদা বাঁধকে ভারত-বাংলাদেশের ‘পানি বাঁধ’ বলে প্রচার

ফামীম আহমেদ
রিসার্চার, ডিসমিসল্যাব

সম্প্রতি টিকটকইউটিউবে ছড়িয়ে পড়া এক ভিডিওতে চীনের দুইটি আলাদা বাঁধকে ভারত-বাংলাদেশের মধ্যকার কোনো নদীতে দেওয়া বাঁধ বলে প্রচার করা হচ্ছে। 

“ভারত ও বাংলাদেশের পানি বাঁধ” লেখা টিকটক ভিডিওটি গত ২৫ ফেব্রুয়ারি পোস্ট করার পর ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ৯৬ হাজারের বেশি ব্যবহারকারী রিঅ্যাক্ট দিয়েছেন।

একই ভিডিও ইউটিউবে “ভারতে ফারাক্কা বাধ থেকে কিভাবে পানি সিলেটে ঢুকলো” শিরোনামে পোস্ট করা হয়েছে, যা ৩৩ হাজার বারের বেশি দেখা হয়েছে।

তবে ডিসমিসল্যাবের যাচাইয়ে দেখা গেছে, ভিডিওটি ভারত ও বাংলাদেশের মধ্যকার কোনো বাঁধের নয়। মূলত চীনের আনহুয়েই প্রদেশের মেইশান বাঁধ ও ফোজিলিং বাঁধের আলাদা দুটি ভিডিওকে যুক্ত করে এটি তৈরি করা হয়েছে।

ফ্যাক্টচেক

প্রাথমিক পর্যালোচনায় ৮ সেকেন্ডের ভাইরাল এই ভিডিওর প্রথম ৪ সেকেন্ড ধরে একটি বাঁধ দেখানো হলেও শেষের ৪ সেকেন্ডে ভিন্ন আরেকটি বাঁধ প্রদর্শিত হয়।

ভাইরাল ভিডিওর প্রথম অংশ (৪ সেকেন্ড) চীনের দৈনিক পিপলস ডেইলির ফেসবুক পেজে ২০২২ সালের ১৮ মে প্রকাশিত একটি ভিডিওর ফ্রেমের সাথে মিলে যায়।

পিপলস ডেইলির ভিডিওর ক্যাপশনে বলা আছে, “এরিয়াল ভিউয়ে পরিপূর্ণভাবে ফুটে উঠেছে পূর্ব চীনের আনহুই প্রদেশের জিনঝাই কাউন্টির মেইশান জলাধারের সৌন্দর্য”।

একই পত্রিকা ২০২১ সালে মেইশান জলাধারের বাঁধ নিয়ে একটি ভিডিও প্রতিবেদন প্রকাশ করে। সে প্রতিবেদন অনুযায়ী, চীনের আনহুইর মেইশান জলাধার বিশ্বের সবচেয়ে বেশি আর্চযুক্ত বাঁধগুলোর মধ্যে একটি। এটি ৮৮ মিটার উঁচু। চীনে এরকম আরো ছয়টি বাঁধ আছে, বলছে পিপলস ডেইলি। 

ইউটিউবে একই বাঁধের আরেকটি ভিডিও পাওয়া যায় চীনা সংবাদমাধ্যম সিজিটিএনে। 

ভিডিওটির দ্বিতীয় অংশটি পাওয়া যায় চায়না ডেইলির অফিসিয়াল ফেসবুক পেজের একটি ভিডিওতে। 

ভিডিওর ক্যাপশন অনুযায়ী, এটি আনহুয়েই প্রদেশের ফোজিলিং বাঁধ। বাঁধটির কাজ শেষ হয় ১৯৫৪ সালে। 

অর্থাৎ ভাইরাল ভিডিওটি ভারত ও বাংলাদেশের কোনো বাঁধ নয়। মূলত চীনের আনহুয়েই প্রদেশের দুটি বাঁধের (মেইশান জলধার বাঁধ ও ফোজিলিং বাঁধ) ভিডিও।

বাংলাদেশের যৌথ নদী কমিশনের তথ্যানুযায়ী, ভারত ও বাংলাদেশের মধ্যে ৫৪টি আন্তঃসীমান্ত নদী রয়েছে। এর মধ্যে তিস্তা নদীতে উভয় দেশের মাঝে ‘ফারাক্কা বাঁধ’ নামে একটি বাঁধ রয়েছে।

আরো কিছু লেখা