তৌহিদুল ইসলাম রাসো

রিসার্চ অফিসার, ডিসমিসল্যাব
প্রথম আলোর ওয়েবপেজ হ্যাকড

প্রথম আলোর ওয়েবপেজ হ্যাকড

তৌহিদুল ইসলাম রাসো

রিসার্চ অফিসার, ডিসমিসল্যাব

দেশের প্রথম সারির গণমাধ্যম প্রথম আলোর ওয়েবপেজ হ্যাক করা হয়েছে। গণমাধ্যমটির ওয়েবপেজে একটি জরুরি সতর্কতা দিয়ে সেখানে হ্যাকিংয়ের কারনও উল্লেখ করেছে হ্যাকার।

সোমবার সকালে প্রথম আলোর ওয়েবসাইটে ঢুকতে গেলে নিউজ কন্টেন্টের পরিবর্তে ওয়েবসাইটের শুরুতে জরুরি এই সতর্কবার্তা চোখে পড়ে। প্রথম আলো সূত্র জানায় আনুমানিক সকাল ১০টা ৩০ মিনিটের কিছু পর থেকে ওয়েবসাইটির নিয়ন্ত্রণ নেয় হ্যাকাররা।

ওয়েবসাইটের সেই জরুরি সতর্কতায় প্রথম আলোর সম্পাদক ও এর কর্মীবৃন্দের উদ্দেশ্যে জানানো হয় এই গণমাধ্যমের কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমে গুরুত্বপূর্ণ নিরাপত্তা ত্রুটি আছে যা ব্যবহার করে অসৎ উদ্দেশ্যপ্রণোদিত কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান প্রথম আলোর পূর্বপ্রকাশিত কোন সংবাদ বা তথ্য পরিবর্তন, পরিমার্জন বা নতুন কোনো মিথ্যা তথ্য সংবাদ আকারে প্রকাশ করতে পারে। ফলে প্রথম আলোর বিশ্বাসযোগ্যতা ব্যবহার করে সাধারণ মানুষের মধ্যে গুজবও ছড়াতে পারে তারা।

এ সম্পর্কে প্রথম আলোর অনলাইন ইনচার্জ শওকত হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ডিসমিসল্যাবকে বলেন, “আমাদের কারিগরি দল এই সমস্যা সমাধানে কাজ করছে। খুব দ্রুত সময়ের মধ্যে আমরা এই সমস্যা কাটিয়ে উঠতে পারবো।”

এই প্রতিবেদন লেখার সময়েই, সকাল ১১টা ১৫ মিনিট নাগাদ ওয়েবসাইটটি পুনরায় প্রথম আলোর নিয়ন্ত্রণে আসে। হ্যাকারের বার্তাটিও সরিয়ে ফেলা হয়।

আরো কিছু লেখা