আবরার ইফাজ

রিসার্চ অফিসার, ডিসমিসল্যাব
‘চেয়ারম্যান হতে লাগবে মাস্টার্স পাস’ একাধিক গণমাধ্যমের নামে ভুয়া দাবি
This article is more than 1 month old

‘চেয়ারম্যান হতে লাগবে মাস্টার্স পাস’ একাধিক গণমাধ্যমের নামে ভুয়া দাবি

আবরার ইফাজ

রিসার্চ অফিসার, ডিসমিসল্যাব

“এখন থেকে ইউনিয়ন চেয়ারম্যান হতে হলে মাস্টার্স পাস হতে হবে” এমন একটি উক্তি ছড়িয়ে পড়েছে সামাজিক মাধ্যম ফেসবুকে (, , , , , , , )। বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহম্মদ ইউনূস একথা বলেছেন বলে দাবি করা হচ্ছে পোস্টগুলোতে। পোস্টে সূত্র হিসেবে উল্লেখ করা হয়েছে সংবাদ মাধ্যম কালের কণ্ঠ ও যমুনা টিভির নাম। এছাড়া বিবিসি বাংলার নামে ফটোকার্ড ছড়িয়ে একই দাবি করতে দেখা যায়। ডিসমিসল্যাবের যাচাইয়ে দেখা যায়, গণমাধ্যমগুলো এমন কোন সংবাদ প্রকাশ করেনি।

কালের কণ্ঠ, বিবিসি ও যমুনা টিভির ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল বা তাদের অন্য অফিশিয়াল সামাজিক মাধ্যমগুলোতে এমন সংবাদ খুঁজে পায়নি ডিসমিসল্যাব। যোগাযোগ করা হলে কালের কণ্ঠের অনলাইন ইনচার্জ সাকিব সিকান্দার জানান, এই ধরনের কিছু তারা প্রকাশ করেননি। বিবিসি বাংলার সম্পাদক মীর সাব্বিরও ডিসমিসল্যাবকে জানিয়েছেন, বিবিসির নামে ছড়ানো ফটোকার্ডটি সত্য নয়। তিনি সঠিক খবর পেতে বিবিসির ভেরিফাইড অ্যাকাউন্ট অনুসরন করতে বলেন। 

বর্তমান আইনে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হওয়ার ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার কোনো শর্ত নেই। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ২৬ ধারায় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হওয়ার ক্ষেত্রে তিনটি যোগ্যতার কথা বলা হয়েছে: (ক) প্রার্থীকে বাংলাদেশের নাগরিক হতে হবে; (খ) প্রার্থীর বয়স পঁচিশ বৎসর পূর্ণ হতে হবে; (গ) চেয়ারম্যানের ক্ষেত্রে, সংশ্লিষ্ট ইউনিয়নের যে কোন ওয়ার্ডের ভোটার তালিকায় প্রার্থীর নাম লিপিবদ্ধ থাকতে হবে।

আরো কিছু লেখা